বাংলাদেশ এগিয়ে ৩১২ রানে

বাংলাদেশ এগিয়ে ৩১২ রানে

নিজস্ব প্রতিনিধি : পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের তৃতীয় দিনের মধ্যাহ্নভোজের আধ ঘণ্টা আগে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। মধ্যাহ্নভোজের আগে ইনিংস ঘোষণা করার কারণ ছিল, বিরতির আগে যদি দ্রুত একটা-দুটো উইকেট তুলে নেওয়া যায়।সে আশাটা অবশ্য পূরণ হয়নি বাংলাদেশের। ৩৮ ওভার আর স্বাগতিকদের সংগ্রহ একশ পার হলেও দেখা পাওয়া যায়নি উইকেটের।

শেষ পর্যন্ত মেহেদী হাসান মিরাজের কল্যাণে প্রথম উইকেট পায় বাংলাদেশ। ৫৮ রান করা লাহিরু থিরিমান্নেকে আউট করেন মিরাজ।থিরিমান্নের পর বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন পেসার তাসকিন আহমেদ। এই পেসারের বলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ওশাডা ফার্নান্ডো। তিনি করেন ২০ রান।এরপর মাঠে নামেন অ্যাঞ্জেলো ম্যাথুস। অবশ্য তিনিও বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। ৩২ বলে মাত্র ২৫ রান করে বাংলাদেশি স্পিনার তাইজুলের দুর্দান্ত বোলিংয়ে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। 

প্রথম ইনিংসে বাংলাদেশে ৫৪১ রানের জবাবে তৃতীয় দিনের খেলা শেষে প্রথম ইনিংসে শ্রীলংকার সংগ্রহ ৭৩ ওভারে ৩ উইকটে ২২৯ রান। দিমুথ করুনারত্নে ৮৫ রানে ব্যাট করছেন। তার সঙ্গে অপর প্রান্তে থাকা ধনঞ্জয়া ডি সিলভা ব্যাট করছেন ২৬ রানে। প্রথম ইনিংসে এখনও ৩১২ রানে পিছিয়ে স্বাগতিক শ্রীলঙ্কা।বাংলাদেশের হয়ে এ পর্যন্ত তাসকিন আহমেদ দুর্দান্ত বোলিং করেছেন। লাহিরু থিরিমান্নের বিপক্ষে লেগ বিফোরও আদায় করে নিয়েছিলেন। কিন্তু রিভিউ নিয়ে একবার বেঁচে যান লংকান ওপেনার। শুধু তাসকিন নন, ছোট্ট হলেও প্রথম স্পেলে ভালো বল করেছেন আবু জায়েদও।

এর আগে শুক্রবার সকালে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে খেলা শুরু করেছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত ৭ উইকেটে ৫৪১ রান করে পাল্লেকেলে টেস্টে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেন টাইগার অধিনায়ক মুমিনুল হক।দিনের ১৮ ওভার ব্যাটিং করে ৩ উইকেট হারিয়ে আরও ৬৭ রান যোগ করে টাইগাররা। তৃতীয় দিনে ফিফটি তুলে নেন মুশফিকুর রহিম ও লিটন দাস। মুশফিক অপরাজিত থাকেন ৬৮ রান করে।

তৃতীয় দিনের শুরুতেই ক্যারিয়ারের অষ্টম টেস্ট অর্ধশতক তুলে নেন লিটন দাস। তবে এরপরই বিশ্ব ফার্নান্দোর বলে ওশাদার হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান তিনি।

নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হকের সেঞ্চুরির সুবাদে ৪ উইকেটে ৪৭৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল বাংলাদেশ। দ্বিতীয় দিন আলোর স্বল্পতার কারণে ২৫ ওভার বাকি থাকতেই ওই দিনের খেলা শেষ করা হয়।

বাংলাদেশ ব্যাটসম্যানদের সামনে সুবিধা করতে পারেননি কোন লংকান বোলার। তবে প্রথমদিন দুই উইকেট নেওয়া বিশ্ব ফার্নান্দো তৃতীয় দিন তুলে নেন আরও দুই উইকেট। এছাড়া ধনাঞ্জয়া ডি সিলভা ও লাহিরু কুমারা ও সুরাঙ্গা লাকমাল নিয়েছেন একটি করে উইকেট।

বি আলো / মুন্নী