৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস : মুক্ত আলোচনায় অংশ নেয়ার আহবান

৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস : মুক্ত আলোচনায় অংশ নেয়ার আহবান

নিজস্ব প্রতিবেদক: ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। প্রতিবছর এই দিনে সারা বিশ্বজুড়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়। ‘ তথ্য জনগণের পণ্য’ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে এবারের  গ্লোাগান  সামনে রেখে বিশ্ব গণমাধ্যম দিবস পালন করা হবে।

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। এরপর থেকে বিশ্বব্যাপী গণমাধ্যমকর্মীরা এ দিবসটি পালন করে আসছেন।

বাংলাদেশ সাংবাদিক অধিকার ফোরাম (বিজেধারএফ) দিবসটি পালন উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাংবাদিকরাও তাদের পেশাগত অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠা এবং বাংলাদেশের বর্তমান গণমাধ্যম পরিস্থিতি নিয়ে ৩ মে সকাল ১১টা হতে ১টা পর্যন্ত (জুম আইডি ৭৮৯৫৩২৫২৪৩, পাসকোড ৭১২৩৪৫) সাংবাদিকদের পেশাগত মর্যাদা ও অধিকার শীর্ষক এক মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়েছে। বিজেআরএফ-এর দেশব্যাপী সকল সদস্যরা এই আলোচনায় অংশ নিতে পারবেন।

সাংবাদিক অধিকার ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভুঁইয়া ও সাধারণ সম্পাদক আতাউর রহমান আজ এক বিবৃতিতে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করতে এবং জুম আলোচনা যোগদান করে মতামত ব্যক্ত করার জন্য আহবান জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, সাংবাদিকতার স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠায় মৌলিক নীতিমালা অনুসরণ, বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন ও ত্যাগী সাংবাদিকদের স্মরণ ও তাদের স্মৃতির প্রতি সম্মান জানানোর লক্ষ্যে এই দিবসটি হোক সাংবাদিক সমাজের অঙ্গিকার।

জনগণকে কোভিড-১৯ মহামারির তথ্য জানানোর জন্য অক্লান্তভাবে কষ্টকর ও বিপজ্জনক এবং মৃত্যু ঝুঁকি নিয়ে প্রতিকূল পরিবেশে কাজ করে যাওয়া প্রয়াত সাংবাদিকদের প্রতি জানাই বিশেষ শ্রদ্ধা ।

বিআলো/ইলিয়াস