আজ বিশ্বব্যাপী অলিম্পিক দিবস পালিত হচ্ছে 

আজ বিশ্বব্যাপী অলিম্পিক দিবস পালিত হচ্ছে 

বিআলো ডেস্ক:এবারের আন্তর্জাতিক অলিম্পিক দিবসের থিম হল বিশ্বজুড়ে শান্তি থাকে যেন, শান্তির বার্তা বজায় রাখুন। এই থিম নিয়ে বুধবার পালিত হচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক দিবস। প্রতিবছর ২৩ জুন সারা বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে এই দিবস, যার উদ্দেশ্য ক্রীড়া ও স্বাস্থ্যের উদযাপন।

আজ, আন্তর্জাতিক অলিম্পিক দিবস উপলক্ষ্যে সোশ্যাল মিডিয়াতে, #MoveForPeace এবং #OlympicDay হ্যাশট্যাগ দিয়ে বিশ্ব অলিম্পিক দিবস পালিত হবে।

আইওসি রিফিউজি অ্যাথলিট স্কলারশিপ (IOC Refugee Athlete Scholarship) এবং আইওসি রিফিউজি অলিম্পিক দলের (IOC Refugee Olympic Team) মাধ্যমে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বর্তমানে শরণার্থী ক্রীড়াবিদদের সাহায্য করে থাকে।

অলিম্পিকের ধারণাকে প্রচার ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রতিষ্ঠা উদযাপন করতে এই দিবস পালন করা হয়। ১৮৯৪ সালের এই দিনে প্যারিসের সোরবোনেতে প্রতিষ্ঠিত হয় এই কমিটি।
খ্রীষ্টপূর্ব অষ্টম শতাব্দি থেকে চতুর্থ শতাব্দি পর্যন্ত গ্রিসের অলিম্পিয়াতে অনুষ্ঠিত আদি অলিম্পিক গেমসের অনুপ্রেরণায় ১২৭ বছর আগে পিয়েরে দ্য কুবারতিনের হাত ধরে সৃষ্টি হয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির। সেখানেই তৈরি হয় আধুনিক অলিম্পিক গেমসের ভিত্তি।

১৯৪৮ সালের ২৩ জুন থেকে প্রথম আন্তর্জাতিক অলিম্পিক দিবস পালিত হয়। তার আগের বছর চেকোস্লোভাকিয়ায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য ডক্টর গ্রাস স্টকহোমে ৪১তম রিপোর্টে অলিম্পিক দিবস হিসেবে একটি দিন পালনের প্রথম প্রস্তাব করেন। পরের বছর অলিম্পিক কমিটির প্রতিষ্ঠাতার দিনকে অলিম্পিক দিবস উদযাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

যত বেশি সম্ভব মানুষকে অলিম্পিক অংশ নিতে উদ্বুদ্ধ করাই এই দিবসের অন্যতম লক্ষ্য। অলিম্পিকের অন্যতম স্তম্ভ হলো এগিয়ে চলা, শেখা ও আবিষ্কার করা। এই তিন স্তম্ভকে ভিত্তি করে বিভিন্ন দেশের জাতীয় অলিম্পিক কমিটি ক্রীড়া, সংস্কৃতি ও শিক্ষার মাধ্যমে বয়স, লিঙ্গ ও ক্রীড়া দক্ষতাকে ছাপিয়ে অলিম্পিকে অংশগ্রহণের অনুপ্রেরণা দিয়ে চলেছে।

ক্রীড়া-র প্রচার ও তার প্রসার ও নিত্যদিনের জীবনের সঙ্গে এর গুরুত্ব বোঝাতে এই বিশেষ দিনটি মোট ১৫০টি দেশে পালিত হয়।


বিআলো/শিলি