আপামর মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করবে হামদর্দের ইউনানী চিকিৎসকরা

আপামর মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করবে হামদর্দের ইউনানী চিকিৎসকরা

নিজস্ব প্রতিবেদক: হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশের উদ্যোগে চিকিৎসক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার নারায়ণগঞ্জে অবস্থিত হামদর্দের আধুনিক কারখানার কনফারেন্স কক্ষে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও চিফ মোতাওয়াল্লী, হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রতিষ্ঠাতা ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া। 

ড. হাকীম মো. ইউছুফ হারুন ভূঁইয়া বলেন, চিকিৎসা বিজ্ঞানের মূল ভিত্তি হচ্ছে প্রকৃতি । এই প্রকৃতিকে কাজে লাগিয়েই হাজার বছর আগে অগ্রযাত্রা শুরু করে ইউনানী আয়ুর্বেদিক চিকিৎসা খাত। 

তিনি আরো বলেন, জনগণের চিকিৎসা সেবা নিশ্চিত করতে হলে ইউনানী চিকিৎসকদের অবশ্যই ব্যাপক অধ্যয়ন ও জ্ঞান আহরণ করতে হবে। হাকীমদের রোগ নির্ণয়ের ক্ষমতা যত বাড়বে, সাধারণ মানুষ ইউনানী চিকিৎসা ব্যবস্থা থেকে তত বেশি উপকৃত হবেন।  

উদ্বোধনী অনুষ্ঠানে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন ব্যবস্থাপনা পরিচালকের সহধর্মিনী বিশিষ্ট সমাজ সেবক অধ্যাপক হাকীম কামরুন নাহার হারুন।

কর্মশালায় সভাপতিত্ব করেন পরিচালক বিপণন মোহাম্মদ শরীফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. মো. আমানুল্লাহ, একই বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, পরিচালক উৎপাদন বশির আহম্মেদ, পরিচালক তথ্য ও গণসংযোগ আমিরুল মোমেনীন মানিক, পরিচালক হামদর্দ জেনারেল হাসপাতাল ডা. মেজর হারুন আল রশিদ (অব.), উপ-পরিচালক বিপণন ডা. আবুল তৈমুর চৌধুরী ।

কর্মশালায় স্পট ডায়গোনোসিস ও ইউনানী চিকিৎসার মৌলিক বিষয়ে প্রশিক্ষণ দেন ভারতের প্রখ্যাত ইউনানী চিকিৎসক ও হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একাডেমিক ইউনানী চেয়ার অধ্যাপক ড. মনোয়ার হোসেন কাজমী । এছাড়াও মেজাজভিত্তিক রোগ নির্ণয় বিষয়ে বক্তব্য রাখেন ডা. মো. বিদ্যুৎ হোসেন । অনুষ্ঠানে হামদর্দের বিভিন্ন চিকিৎসা কেন্দ্রের কনসালটেন্ট ও চিকিৎসকরা উপস্থিত ছিলেন।