প্রয়োজনে হেলিকপ্টার পাঠিয়ে ডেঙ্গুর চিকিৎসা করা হবে: মহিউদ্দিন

প্রয়োজনে হেলিকপ্টার পাঠিয়ে ডেঙ্গুর চিকিৎসা করা হবে: মহিউদ্দিন

জাফরুল আলম : আ.লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের আহ্বায়ক মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, ঢাকার বাহিরে যেসব ডেঙ্গু রোগী রয়েছেন চিকিৎসার প্রয়োজনে তাদেরকে গাড়ি কিংবা হেলিকপ্টার পাঠিয়ে চিকিৎসা করা হবে।

বৃহস্পতিবার (৮ আগষ্ট) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ আ. লীগ অয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএমএ সভাপতি ও উক্ত মনিটরিং সেলের আহ্বায়ক এসব কথা বলেন।

ডেঙ্গু নিয়ে সরকারের ঈদের প্রস্তুতি আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মহিউদ্দিন বলেন, আপনারা নির্দ্বিধায় গ্রামের বাড়িতে গিয়ে ঈদ করতে পারেন। কেউ আক্রান্ত হলে ঢাকায় চিকিৎসা নিয়ে বাড়ি যেতে পারেন। ঢাকার বাহিরে কেউ যদি আক্রান্ত হয়, তাহলে আমরা উন্নত চিকিৎসা দিতে প্রয়োজনে গাড়ি কিংবা হেলিকপ্টার পাঠিয়ে চিকিৎসা দিব।

সারাদেশে ডেঙ্গু চিকিৎসায় সরকার মনিটরিং সেল গঠন করেছে উল্লেখ করে তিনি বলেন, দেশের সমস্ত হাসপাতাল এমনকি কমিউনিটি ক্লিনিকেও ছুটি বাতিল করা হয়েছে। প্রত্যেক জেলায়, থানায় এবং ইউনিয়নেরও মনিটরিং সেল গঠন করা হয়েছে। যাতে সবাই ডেঙ্গুর চিকিৎসা পায়।

তবে ডেঙ্গুর বিষয়ে সবাইকে সাবধানও থাকতে বলেছেন মনিটরিং সেল কমিটির এই আহ্বায়ক। তিনি বলেন, এ ক্ষেত্রে সাবধানে থাকাটাই উত্তম। পাশাপাশি নিজেদের ঘরবাড়ি পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

শুধুমাত্র ঢাকা মেডিক্যালে মৃতের সংখ্যা ১৮ ও মুগদা মেডিক্যালে ১২ জন। মৃত্যুর পরিসংখ্যান নিয়ে হিসেবের যে অমিল রয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, মৃত্যুর সংখ্যা নিয়ে সেল গঠন করা হয়েছে। পর্যায়ক্রমে তা জানানো হবে। তবে সরকারি পরিসংখ্যান অনুযায়ী ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩২,৩৪০ জন এবং মৃত্যুর সংখ্যা ২৩ জন বলে জানান মোস্তফা জালাল মহিউদ্দিন।

সংবাদ সম্মেলনে আ.লীগের কেন্দ্রীয় কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা ছাড়াও মনিটরিং সেলের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।