বেসরকারি খাতে বাংলাদেশের প্রথম বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টে আনুষ্ঠানিক পরিদর্শন

বেসরকারি খাতে বাংলাদেশের প্রথম বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টে আনুষ্ঠানিক পরিদর্শন

 

***এলজিইডি প্রধান প্রকৌশলী আব্দুর রশীদ খানের নেতৃত্বে ২৫ সদস্যের একটি দল বসুন্ধরা বিটুমিন পরিদর্শন

অর্থনৈতিক প্রতিবেদক: বসুন্ধরা গ্রুপ-এর আমন্ত্রণে এলজিইডি -এর  প্রধান প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ খান এর নেতৃত্বে ২৫ সদস্যের একটি দল বুধবার (২৯ সেপ্টেম্বর) বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট আনুষ্ঠানিকভাবে পরিদর্শন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মোহাম্মদ জাকারিয়া, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও সভাপতি, বিটুমিন গ্রেড নির্ধারণ কমিটি, মোঃ আলি আখতার হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, সড়ক ও সেতু রক্ষণাবেক্ষণ ইউনিট, মোঃ নূর হোসেন হাওলাদার, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, অডিট, মোহাম্মদ রেজাউল করিম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, মান-নিয়ন্ত্রণ শাখা এবং অন্যান্য প্রকৌশলীগণ। বসুন্ধরা বিটুমিন বেসরকারিখাতে স্থাপিত বাংলাদেশের প্রথম ও একমাত্র বিটুমিন প্রস্তুতকারী প্লান্ট যা অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত।

বিগত ২২ ফেব্রুয়ারী ২০২০ তারিখে সরকারি, বেসরকারি ও মন্ত্রিপরিষদের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দের উপস্থিতিতে জাকজমকপূর্ণভাবে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় বসুন্ধরা বিটুমিন।

বাংলাদেশে বিটুমিন এর যে চাহিদা রয়েছে তার প্রায় ৯০ শতাংশ এতদিন বিদেশ থেকে আমদানি করা হতো যার অবসান ঘটতে যাচ্ছে বসুন্ধরা বিটুমিন এর হাত ধরে।

এছাড়াও দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও বসুন্ধরা বিটুমিন রপ্তানি করার প্রক্রিয়া শুরু হয়েছে যা দেশের অবকাঠামোগত উন্নয়ন এর পাশাপাশি জাতীয় অর্থনীতিতে ভূমিকা হবে অপরিসীম।

অনুষ্ঠানে প্রকৌশলীদের সাথে বিটুমিন উৎপাদন প্রক্রিয়া, ধরণ, উৎপাদন ক্ষমতা, গুণগত মান নিয়ন্ত্রণ ও উন্নয়ন বিষয়ে সম্যক জ্ঞান অর্জন ও অভিজ্ঞতা বিনিময় করা হয়। অতিথিবৃন্দ বসুন্ধরা বিটুমিন-এর কর্মপরিকল্পনা, কৌশলাদি ও উন্নতমানের উৎপাদন প্রক্রিয়া দেখে সন্তোষ প্রকাশ করেন এবং দেশকে উন্নতির শিখরে নিয়ে যাবার এই মহৎ উদ্যোগের জন্য বসুন্ধরা গ্রুপকে সাধুবাদ জানান।

প্ল্যান্ট পরিদর্শন শেষে বিশেষ বক্তব্য রাখেন এলজিইডি -এর  প্রধান প্রকৌশলী মোঃ আব্দুর রশীদ খান, তিনি তার বক্তব্যে টেকসই সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিনের পরিবর্তে উচ্চমানের বিটুমিনের প্রয়োজনীয়তা এবং সড়ক উন্নয়নে বসুন্ধরা বিটুমিন বিশেষ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা করেন।

অনুষ্ঠানে খন্দকার কিংশুক হোসেন, চীফ মার্কেটিং অফিসার, সেক্টর বি, দেশের উন্নয়ন প্রকল্পে বসুন্ধরা বিটুমিন-এর প্রয়োজনীয়তা তুলে ধরেন। সেই সাথে বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড-এর প্ল্যান্ট প্রধান ইঞ্জিনিয়ার নাফিজ ইমতিয়াজ আলম বসুন্ধরা বিটুমিন-এর সামগ্রিক উৎপাদন ও পণ্যের গুণগতমান সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন।

এছাড়াও অনুষ্ঠানে বসুন্ধরা অয়েল এন্ড গ্যাস কোম্পানি লিমিটেড-এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন ।

বিআলো/ইলিয়াস