সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু

সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু

নিজস্ব প্রতিবেদক: সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রম চলবে আগামী ১৮ মে পর্যন্ত। রবিবার সকাল থেকে শুরু হয়েছে এ ভর্তি কার্যক্রম। এর আগে গত ২৩ এপ্রিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ভর্তি কার্যক্রমের তারিখ জানানো হয়। 

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ৮ থেকে শুরু হয়ে ১৮ মে পর্যন্ত চলবে। এছাড়া ক্লাস শুরু হবে ১ আগস্ট। আর বেসরকারি মেডিকেলে ভর্তি কার্যক্রম ১৪ থেকে শুরু হয়ে ২৮ জুলাই পর্যন্ত চলবে। ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ১৬ জুন। আবেদন বিতরণ শুরু হবে ২১ জুন। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩ জুলাই। ক্লাস শুরু হবে ১ আগস্ট।

এ বছর এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা গত ১ এপ্রিল ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়। কেন্দ্রগুলোর মধ্যে ১৮টি মেডিকেল ও একটি ছিল ডেন্টাল কলেজ। মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ইতিহাসে এ বছর রেকর্ডসংখ্যক ১ লাখ ৪৩ হাজার ৭৩০ ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেন। দেশে সরকারি মেডিকেল কলেজে মোট আসনসংখ্যা ৪ হাজার ৩৫০টি। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ জন।

গত ৫ এপ্রিল দুপুরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৫৫ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে পাস করা ছেলের সংখ্যা ৩৪ হাজার ৮৩৩ জন (৪৩.৯১%) এবং মেয়ের সংখ্যা ৪৪ হাজার ৫০৪ জন (৫৬.০৯%)। সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১ হাজার ৮৮৫ জন (৪৪.৫৬%), মেয়ে ২ হাজার ৩৪৫ জন (৫৫.৪৪%)। 

বিআলো/শিলি